ডিপ্লোমা চাকুরি প্রস্তুতি ৩ (বৈদ্যুতিক মোটর)
বৈদ্যুতিক মোটর
.....................................................................
১. বৈদ্যুতিক মোটর কি?
উত্তরঃ
মোটর হচ্ছে এমন একটি ডিভাইস যেটা ইলেকট্রিক এনার্জি বা বিদ্যুৎ শক্তিকে মেকানিক্যাল এনার্জি বা যান্ত্রিক শক্তিতে রুপান্তর করে তাই বৈদ্যুতিক মোটর।
আরো বলতে গেলে বৈদ্যুতিক মোটর হল এমন একটি কৌশল এবং ব্যবস্থা, যার মাধ্যমে বৈদ্যুতিক শক্তি যান্ত্রিক শক্তিতে রুপান্তরিত হয়। প্রকারভেদ অনু্যায়ী এর গঠন ও ক্ষমতা নিয়ন্ত্রিত হয়। বৈদ্যুতিক মোটর তড়িত প্রকৌশলের আলোচ্য একটি বিষয়। বৈদ্যুতিক মোটর মূলত ফ্যারাডের আবেশ সূত্রের উপর ভিত্তি করে তৈরী করা হয়ে থাকে।
২. বৈদ্যুতিক মোটর কত প্রকার ও কি কি?
উত্তরঃ
মোটরে প্রবাহিত তড়িৎ এর ধরন অনুযায়ী
মোটর সাধারনত দুই ধরনের হয়ে থাকে।
মোটর প্রকারভেদ চার্ট নিম্মরুপঃ-
ক) এসি মোটর,
ক_1. সিনক্রোনাস মোটর
i) ডিসি এক্সাইটেড
ii) নন এক্সাইটেড
1. রিলাকট্যান্স
2. হিস্টেরেসিস
ক_2. অ্যাসিনক্রোনাস মোটর
i) ইন্ডাকশন মোটর
1. স্কুইরাল কেজ রোটর
2. উন্ড রোটর
ii) কম্যুটেটর মোটর
1. সিরিজ
2. কম্পেনসেটেড
3. শান্ট
4. রিপালশন
5. রিপালশন স্টার্ট ইন্ডাকশন
6. রিপালশন ইন্ডাকশন
খ) ডিসি মোটর
1. ব্রাশড
2. ব্রাশলেস
.
৩. এসি মোটর কি?
উত্তরঃ
যেসব মোটর এসি সরবরাহে চলে সেসব মোটরই এসি মোটর। এসি মোটরের সাথে আমরা কমবেশি সব্বাই পরিচিত । বৈদ্যুতিক পাখা, পানির পাম্প ইত্যাদি সবই এসি মোটর এর উদাহরণ ।
.
৪. ডিসি মোটর কি?
উত্তরঃ
যেসব মোটর ডিসি সরবরাহে চলে সেসব মোটরই ডিসি মোটর। বাজারে বেশ কয়েক প্রকারের ডিসি মোটর পাওয়া যায় । এদের প্রত্যেকেই বিশেষ বিশেষ কাজে পটু । এদের ভিতর কারো RPM(Revolution Per Minute) বেশি , কারো RPM কম , কারো টর্ক বেশি, কারো টর্ক কম ইত্যাদি ।
.
৫. একটি ইন্ডাকশন মোটরে প্রধান কয়টি অংশ থাকে?
উত্তরঃ
একটি ইন্ডাকশন মোটরের প্রধান দুটি অংশ থাকে। যথাঃ
১। ষ্টেটর
২। রোটর
.
৬. তিন ফেজ ইন্ডাশন মোটরের ডায়াগ্রাম অঙ্কন করতে কি কি টেস্ট জানা দরকার ?
উত্তরঃ
১। নো- লোড টেস্ট
২। শর্ট সার্কটি টেস্ট
৩। স্টেটর রেজিস্ট্যান্স টেস্ট
.
৭. সিনক্রোনাস মোটর কি?
উত্তরঃ
যে মোটর সিনক্রোনাস গতিবেগে ঘুরে তাকে সিনক্রোনাস মোটর বলে।
সিনক্রোনাস গতিবেগে Ns= 120f/p
.
৮. সিনক্রোনাস মোটরের কোথায় কি ধরনের সরবরাহ দেওয়া হয়?
উত্তরঃ
স্টেটরে ৩ ফেজ এ.সি এবং রোটরে ডি.সি সরবরাহ দেওয়া হয়।
.
৯. সিনক্রোনাস মোটরের বিভিন্ন টর্কগুলো কি কি?
উত্তরঃ
1. স্টার্টিং টর্ক
2. রার্নিং টর্ক
3. পুল-ইন টর্ক
4. পুল আউট টর্ক
5. Reluctance Torque
6. Locked Rotor Torque
.
১০. গিয়ারলেস মোটর কি?
উত্তরঃ
এটি খুবই সাধারণ একটি মোটর । ছোট বাচ্চাদের খেলনা গাড়িতে , ক্যাসেট প্লেয়ারের ভিতর এটি দেখা যায় ।
এর RPM খুবই বেশি । অর্থাৎ এই মোটর খুবই দ্রুত ঘুরতে পারে । কিন্তু এদের টর্ক খুবই কম । অর্থাং সাধারণত আগুল দিয়েই এদের ঘূর্ণনকে থামিয়ে দেওয়া যায় । সাধারণত এদের পেছনের দিকে দুটি টার্মিনাল থাকে । এই টার্মিনাল দুটিতে ব্যাটারির সংযোগ দিলেই সাধারণত এটি ঘুরতে শুরু করে । ব্যাটারির পোলারিটি চেঞ্জ করে দিলেই এটি আবার উল্টাদিকে ঘুরতে শুরু করে ।
.
১১. গিয়ারড মোটর কি?
উত্তরঃ
এটি গিয়ারলেস মোটরের মতই , শুধু এটির সামনে একটি গিয়ারবক্স যুক্ত থাকে । এটির RPM এবং টর্ক গিয়ারলেস মোটর এর সম্পূর্ণ বিপরীত । অর্থাৎ এর RPM খুব কম । এর ঘূর্ণন মাত্রা গিয়ারলেস মোটর এর তুলনায় অনেক কম। কিন্তু এদের টর্ক খুবই বেশি । অর্থাং সাধারণত আগুল দিয়েই এদের ঘূর্ণনকে থামিয়ে দেওয়া যায় না ।
এর কানেকশন সম্পূর্ণ গিয়ারলেস মোটর এর মতই ।
.
১৩. স্টেপার মোটর কি?
উত্তরঃ
এর নাম থেকেই এর কার্যকারিতা সম্পর্কে ধারণা পাওয়া যায় ।
এটি মূলত step by step ঘুরতে পারে । অর্থাৎ একে ইচ্ছা করলে যে কোন Angle-এ যে কোন ডিগ্রী-কোণে ঘুরানো যায় । এটির ঘূর্ণন পদ্ধতি একটু ভিন্ন । এটি ঘুরাতে স্টিপার-মোটর-ড্রাইভার এর প্রয়োজন ।
.
১৪. সার্ভো মোটর কি?
উত্তরঃ
সার্ভো মোটর অত্যাধিক টর্ক সম্মত । আংগুল দিয়ে চেপে ধরে এর গতিকে থামিয়ে দেওয়া যায় না । এটি সাধারণত খুব ভারী জিনিস মুভ করার জন্য ব্যবহৃত হয় । তবে এরই মোটরের লিমিটেশন রয়েছে ।
...
..
সংগ্রহে:
তাইফুর রহমান জাবেদ।
ডিপ্লোমা ইঞ্জিনিয়ার।
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন